শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পৃথিবীর শ্রেষ্ঠতম স্থান

সাকী মাহবুব:
মসজিদ আরবি শব্দ। এর শাব্দিক অর্থ সেজদার জায়গা। শরিয়তের পরিভাষায় সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার ইবাদত-বন্দেগির উদ্দেশ্যে বিশেষভাবে নির্মিত ঘরকে মসজিদ বলা হয়। মসজিদ আল্লাহর ঘর এবং দুনিয়ার সর্বোত্তম স্থান। মুসলমানদের ইবাদত করার স্থান। আল্লাহর সঙ্গে বান্দার সম্পর্ক স্থাপনের বিশেষ জায়গা মসজিদ। তার এ শ্রেষ্ঠত্ব আল্লাহতায়ালার ঘর হওয়ার কারণে। ইবাদত-বন্দেগির কেন্দ্র ও আল্লাহকে স্মরণ করার পবিত্রতম স্থান হিসেবে। আর সে কারণেই পৃথিবীর যে কোনো মসজিদ মুসলমানদের কাছে এক বিশেষ মর্যাদা সংরক্ষণ করে। পাপমুক্ত হওয়ার বাসনা জাগে, পবিত্র জীবন-যাপনে উৎসাহবোধ করে। সে দ্বীন পালনে উজ্জীবিত হয়।

প্রতিটি সমাজেই এমন এক মিলনকেন্দ্র আবশ্যক। মসজিদের ফজিলত সমপর্কে নবী কারিম (সা.) বলেছেন, ‘পৃথিবীর সর্বোত্তম স্থান হচ্ছে- তার মসজিদসমূহ।’ অন্য হাদিসে নবী কারিম (সা.) বলেছেন, ‘জনপদসমূহের মধ্যে মসজিদ আল্লাহর কাছে সর্বাধিক প্রিয় এবং বাজারসমূহ তার কাছে সর্বাধিক অপছন্দনীয়।’

আরেক হাদিসে এসেছে, ‘মসজিদসমূহ আসমানবাসীদের জন্য আলোকস্তম্ভ, যেমন নক্ষত্রসমূহ পৃথিবীবাসীদের জন্য আলোকমালা।’

মুসলমানদের জন্য মসজিদ এমন এক পবিত্রতম স্থান, যাকে কেন্দ্র করে মুসলিম মিল্লাতের গোটা জীবন আবর্তিত হয়। মসজিদ ছাড়া ইসলামি জনপদের ধারণাই করা যায় না। এ কারণেই নবী কারিম (সা.) মক্কা থেকে হিজরত করে মদিনায় পৌঁছার পর পরই মসজিদ তৈরির ব্যবস্থা করেন। ইসলামি সমাজে মসজিদ শুধু নামাজ আদায়ের স্থান নয়, বরং মুসলমানদের সব কর্মকাণ্ডের এবং সব তৎপরতার কেন্দ্রস্থল হলো- এই মসজিদ।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION